বিশেষ দিন ও জন্মদিনের অনুষ্ঠান আয়োজনের খুঁটিনাটি

by | Nov 30, 2022 | জন্মদিন, বিয়ের প্রস্তুতি | 0 comments

 বিশেষ দিন ও জন্মদিনের অনুষ্ঠান আয়োজন

বাংলাদেশের ১২ মাসকে তার দ্বিগুণ পার্বনের দেশ বললেও ভুল হবে না। এর সঙ্গে বিয়ে-শাদি, জন্মদিন বিবাহবার্ষিকী এসব অনুষ্ঠান এখন এতোটাই সাধারণ যে হরহামেশা এসব প্রতিদিনকার কিছু্ই মনে হয়।

বই পুস্তক এর ভাষায় জন্মদিন মানুষের জন্মগ্রহণের একটি দিবস। সাধারণত জন্মদিনের দিনটি জন্মবার্ষিকী হিসেবে একটি উৎসবের মাধ্যমে পালন করা হয়। বছরের একটি নির্দিষ্ট সময়ের নির্দিষ্ট তারিখে শিশু-কিশোর, বড় বা বয়স্ক সবার পক্ষ হতে তাদের পিতা-মাতা, সন্তান, আত্মীয়-স্বজন কিংবা অন্য কোন ব্যক্তি কর্তৃক উদ্‌যাপিত হয় এই জন্মদিন। তেমনিভাবে বিবাহবার্ষিকীও একটি বিশেষ দিন। সাধারণত কারো বিবাহের দিনটি জন্মদিনের মতো প্রতি বছরে ঘুরে ঘুরে আসে এবং প্রতিবছর ঘুরে আসা এই দিনটি বিবাহবার্ষিকী দিবস। এছাড়াও এখন অনেক দেশেই অনেক যুবক-যুবতীদের, বৃদ্ধ-বৃদ্ধাদের ও কিশোর-কিশোরীদের জন্মদিন ও বিবাহবার্ষিকী পালন করতে দেখা যায়।

জন্মদিন, বিবাহবার্ষিকী উদ্‌যাপন এখন শুধু ছোটদের বা নবদম্পতিদের মাঝেই আটকিয়ে নেই। পুরনো স্বামী স্ত্রী ও বয়স্ক মানুষদের জন্মদিন ও বিবাহবার্ষিকী আয়োজন হচ্ছে নানা ভাবে। তবে এই আনন্দঘন মুহূর্ত গুলো আয়োজন সহজ কোন কাজ নয়, পোহাতে হয় অনেক ঝামেলাও যেমন:

উৎসবের সম্পাদনা

এই উৎসব গুলো সম্পাদনা করার জন্য দরকারি উপাদান মোমবাতি, বেলুন ও কেক বেশ দরকারি উপকরণ হিসেবে বিবেচিত হয়ে আসছে, বর্তমানে বিবাহবার্ষিকীর অনুষ্ঠানেও এসব এর ব্যবহার দেখা যায়। এগুলোর জন্য অর্ডার করা কেক গুলতে নাম দিতে হয় এবং এতে অনেকে বয়সের সাথে মিল রেখে মোমবাতির সংখ্যা নির্ধারণ করে। এছাড়াও, চা, বিস্কুট, কলা, মিষ্টি, কফি, দধি, কোমল পানীয়, ইত্যাদির ছোট খাটো মনে হলেও সব মিলিয়ে পুরো বিষয়গুলো সম্পাদনা করা বেশ কষ্টসাধ্য।

আমন্ত্রণ জানানো

উৎসব শুরুর আগে থেকেই অনেকে জন্মদিনে কার্ডের মাধ্যমে আমন্ত্রণ জানায় আবার অনেকে বিবাহবার্ষিকীতেও অতিথিদেরকে আমন্ত্রিত করতে কার্ড ব্যবহার করে। সেই কার্ড গুলতে কততম জন্মদিন বা কততম বিবাহবার্ষিকী, উৎসবের শুরুর সময়, আপ্যায়ন সংক্রান্ত বিষয়াদি, আত্মীয়-স্বজনের নাম পরিচিতিসহ পারিবারিক শিশু বা ব্যক্তিদের ছবি থাকে, এসব এর জন্য ডিজাইন নির্বাচন করা, ছাপানো, সংগ্রহ করা ইত্যাদি বিষয়াদির জন্য যেমন বাড়তি সময় লাগে তেমনি ভাবে সেগুলো বেশ ঝামেলাপূর্ণ।

উৎসবের পোশাক

পোশাক যে কোন উৎসবের বেশ গুরুত্বপূর্ণ একটি বিষয়। এছাড়াও, নিমন্ত্রিত কিংবা আমন্ত্রিত ব্যক্তিদেরকে অনেকসময় একটা নির্দিষ্ট ডিজাইন বা কালারের পোশাক পড়তে বলা হয় এবং তা যদি আয়োজক নিজে সংগ্রহ করতে চায় তাহলে এর জন্য বাড়তি সময় আর ঝামেলা পোহাতে হয়। অনেক সময় অনেক অসাধু ব্যবসায়ীদের কবলে পরে তারা বাড়তি মূল্যে এসব কিনে থাকেন।

আর্থিক দিক

যেকোনো পরিবার তাদের অনুষ্ঠান উদ্‌যাপন নিজ নিজ আর্থিক দিক অবশ্যই বিবেচনায় রাখেন । বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় আর্থিক ভাবে সচ্ছল পরিবারগুলোই জন্মদিন বা বিবাহর মতো অনুষ্ঠান করে থাকে। তবে বর্তমানে অনেক মধ্যবিত্ত পরিবারের মানুষ এসব উৎসব আয়োজনে আগ্রহী, এবং পাশাপাশি তারা কোন প্রতিষ্ঠানের সাহায্য নিতেও আগ্রহী থাকে।

উৎসবে ব্যান্ড পার্টি

অনেকেই উৎসবকে আরো জাঁকজমকপূর্ণ করতে উৎসবে গান বাজনা বা ব্যান্ড পার্টি এনে থাকেন। এইগুলো উৎসবে বাড়তি আনন্দ নিয়ে আসো, অতিথিদের কাছে উৎসবকে আরো মুখরোচক করে তোলে।

খাবারের আপ্যায়ন

সাধারণত শহরে এবং গ্রামে আপ্যায়ন এর বিষয় টা একদম আলাদা, শহরে অনেকে নিজ বাড়ির ছাদে, কোন চাইনিজ রেস্তোরাঁয় অথবা কোন কোন ভালো মানের হোটেলেও খাবারের আয়োজন করেন। তাছাড়া বিবাহবার্ষিকী তে বেশিরভাগ মানুষ বাড়িতেই উৎসব টা আয়োজন করে সেক্ষেত্রে তাদের ভালো মানের বাবুর্চি প্রয়োজন হয়। গ্রামে প্রায় নব্বই থেকে পঁচানব্বই শতাংশ অনুষ্ঠান বাড়িতেই হয় এবং বাড়িতে খাবার সামগ্রী বাবুর্চি দিয়েই পরিবেশন হয়।

দেশে অনলাইন ভিত্তিক ইভেন্ট ম্যানেজমেন্ট সেবা

এসব তো হলো উৎসবকে ঘিরে সেবা সমূহ কিন্তু এইসব সেবা সাবলীল ভাবে প্রদান করা বেশ কঠিন একটা ব্যাপার । প্রতিনিয়ত কোথাও না কোথাও উৎসব হচ্ছেই তাই সবাই যেন আরো সহজ ও সাবলীল করে উৎসব আয়োজন করতে পারে সে লক্ষ্যে চালু হয়েছে নানা অনলাইন ভিত্তিক ইভেন্ট ম্যানেজমেন্ট সেবা । জন্মদিন বা বিবাহবার্ষিকী এইসব উৎসব নিয়ে নানা ঝামেলা এবং সব ধরনের খুঁটিনাটি দিক সামলাতে পুরো দায়িত্ব এসব ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান কে দিয়ে করানো বর্তমানে  নতুন কোন ব্যাপার নয়। বর্তমানে মানুষের চাহিদা মোতাবেক যেমন অনুষ্ঠান বাড়ছে তেমনি ভাবে এইসব প্রতিষ্ঠান নিজেরা দায়িত্ব নিয়ে সব কিছু সাবলীল ভাবে করেও দিচ্ছে।

এইসব আয়োজন যে সকল প্রতিষ্ঠান করে তারা সাধারণত সব ধরনের আয়োজনই করে দিতে পারে। কিছু প্রতিষ্ঠান আছে যারা শুধু বিয়ে আয়োজন করে, কিছু আছে যারা শুধু ডেকোরেশন বা পুরো সাজগোজ এর কাজ করে, কিছু প্রতিষ্ঠান শুধু ব্যক্তিগত বা প্রাতিষ্ঠানিক, অফিসিয়াল, বা ব্যক্তিগত কাজই করে। পাশাপাশি এমন প্রতিষ্ঠানও আছে যারা এগুলো সব কাজ একাই করে দিতে সক্ষম।

দেশে ইভেন্ট ম্যানেজমেন্ট সাইট হিসেবে কে সেরা

অন্যান্য যে কোন দেশের মতো বাংলাদেশেও ইভেন্ট ম্যানেজমেন্ট মার্কেট হিসেবে বা বিশেষ ভাবে বিয়ে-শাদি, জন্মদিন বা বিবাহবার্ষিকীর অনুষ্ঠান আয়োজনে  https://humayra.com.bd/ বর্তমানে বাংলাদেশে অনেক জনপ্রিয় অনলাইন ভিত্তিক মার্কেট বা ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি, শুধু মাত্র অনলাইনে তাদের সাথে যোগাযোগ এর মাধ্যমে আপনার কাজ কোন ধরনের ঝামেলা ছাড়াই তারা করে দিতে সক্ষম।

আপনি কেনই বা শুধু মাত্র humayra.com.bd নির্বাচন করবেন?

Humayra.com.bd সেরা হওয়ার পেছনে সব থেকে বড় কারণ, এইখানে যে কোন উৎসব সম্পর্কিত সব কিছু খুবই সুলভ মূল্যে অথবা বলা যায় দেশের যে কোন অনলাইন ওয়েবসাইট থেকে কম মূল্যে পেয়ে যাবেন, যাতে আপনার সময়, খরচ এবং টেনশন সব কিছু থেকে এক সাথে মুক্তি পাওয়া সম্ভব।

এছ্ড়াও Humayra.com.bd তে আরো বেশ কিছু সুবিধা রয়েছে যেমন:

১. আপনি Humayra.com.bd তে সম্পূর্ণ ফ্রিতে ইভেন্ট ম্যানেজমেন্ট পরিকল্পনাকারী পেয়ে যাচ্ছেন, যারা আপনার পুরো অনুষ্ঠানেরর পরিকল্পনা করে দিবে পাশাপাশি সম্পূর্ণ ফ্রিতে যে কোন অনুষ্ঠানের কার্ড ডিজাইন করে নিতে পারেন।

২ Humayra.com.bd তে সরাসরি হোলসেল বাজার পেয়ে যাবেন।

৩. Humayra.com.bd তে অনুষ্ঠানের জন্য যে কোন অলংকার বা জুয়েলারি ভাড়ায় পাবেন।

৪.পুরো অনুষ্ঠানের লাইটিং Humayra.com.bd তে পাবেন।

৫. পাশাপাশি যে কোন কর্পোরেট অনুষ্ঠানের আয়োজন Humayra.com.bd তে পাবেন।

. Humayra.com.bd থেকে আপনার পছন্দ মতো কমইউনিটি সেন্টার ঠিক করে নিতে পারবেন।

৭. পুরো অনুষ্ঠানের কেটারিং অর্থাৎ আপনার এরিয়ার বা আশেপাশের জনপ্রিয় বাবুর্চিদের পাবেন।

৮. উৎসবের জন্য প্রয়োজনীয় মিষ্টান্ন পাবেন শুধু মাত্র Humayra.com.bd তে।

.প্রফেশনাল এবং মেহেদী আর্টিস্ট দের আপনি পাচ্ছেন Humayra.com.bd তে।

১০.বেন্ড পার্টি থেকে শুরু করে পালকি সহ সব সুবিধা আছে Humayra.com.bd তে।

১১.জন্মদিন এবং বিবাহবার্ষিকী জন্য আলাদা আয়োজন পাচ্ছেন Humayra.com.bd তে।

১২.গায়ে হলুদ এর জন্য আলাদা ফ্লোরাল গহনা পাবেন শুধু মাত্র হু Humayra.com.bd তে।

১৩.যে কোন অনুষ্ঠানের জন্য মেক-আপ আর্টিস্ট পাচ্ছেন Humayra.com.bd তে ।

১৪. সব ধরনের কসমেটিকস পণ্য যেগুলো অনেক ক্ষেত্রে বিয়ের ডালাতে বা বর বধূর জন্য ব্যবহৃত হয়     

       সেগুলোও পাচ্ছেন Humayra.com.bd তে ।

১৫. সব ধরনের অনুষ্ঠানে ব্যবহৃত খাবারের মসলা পাচ্ছেন Humayra.com.bd তে ।

১৬. আপনার এলাকার বিয়ের কাজিদের পেয়ে যাবেন Humayra.com.bd তে ।

১৭.বিয়ের জন্য গায়ক বা জাঁকজমকপূর্ণ  অনুষ্ঠান এর আয়োজন করে দিবে Humayra.com.bd

১৮. ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি হিসেবে Humayra.com.bd র সকল অনুষ্ঠান আয়োজনের প্রায় ৬ বছরের অভিজ্ঞতা  রয়েছে। পাশাপাশি হানিমুন বা ট্রাভেলিং সেবা শুধু মাত্র পাবেন Humayra.com.bd তে ।

তাছাড়া বিয়ের শাড়ি ,পাঞ্জাবি থেকে শুরু করে প্রয়োজনীয় সব কিছু এমনকি Humayra.com.bd তে আপনি গোয়েন্দা সেবাও পাচ্ছেন যারা আপনাকে পাত্র বা পাত্রী সম্পর্কে যে কোন তথ্য প্রদান করতে সক্ষম।

শেষে বলা যায় সবকিছু যখন এক সাথে এবং এক ওয়েবসাইটে পাচ্ছেন তাও আবার ঘরে বসেই তবে এতো ঘটা করে সব ঝামেলা নিজের মাথায় নেবেন কিনা তা ভেবে দেখুন।

উৎসবের কাজ কোন প্রতিষ্ঠানকে দিলে করণীয় কি?

আপনি কোন প্রতিষ্ঠানকে অনুষ্ঠানের কাজ দিলে তা প্রায় এক থেকে দেড় মাস আগেই বুঝিয়ে দেওয়া ভালো, তাতে করে তারা খুঁটিনাটি সব কিছু বিবেচনা করে কাজ করতে পারে।  আপনার অনুষ্ঠানের সবকিছু কেমন হবে তা আয়োজক প্রতিষ্ঠান এবং আপনার নিকট আগে থেকেই স্পষ্ট থাকা ভালো। যদি কোন প্যাকেজ নিয়ে থাকেন সেই প্যাকেজের কি কি আপনি চান আর কি কি চান না, আপনার সাধ্য, সীমাবদ্ধতা, কারা কর্মী হিসেবে কাজ করবেন,  তাদের আলাদা পারিশ্রমিক দেওয়া হবে কিনা, পুরো আয়োজন এর মোট খরচ এ সব ব্যাপারে আগে থেকেই স্পষ্ট আলোচনা করে নিলে পুরো আয়োজনটা অনেক গোছানো হবে, মূলকথা আপনি কি চাইছেন সে ব্যাপারগুলো যেন বিন্দুমাত্র অস্পষ্ট না থাকে।

আপনার যে কোন অনুষ্ঠানের জন্য ভিজিট করুন আমাদের ওয়েবসাইট বা ফেইসবুক পেইজে, অথবা আমাদের সাথে সরাসরি কল করেও যোগাযোগ করতে পারবেন।

আমাদের ওয়েবসাইট লিংক: https://humayra.com.bd/

আমাদের ফেইসবুক পেইজ লিংক: https://www.facebook.com/humayra.com.bd

ফোন নম্বর: 019533111132 / 01953336332

0 Comments

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping cart0
There are no products in the cart!
Continue shopping

গিফ্ট! গিফট! গিফট!

হুমায়রাতে শপিং করে জিতে নিন, ফ্রি এয়ার টিকেট 🎟️, বাফেট ডিনার 🍽️, স্মার্টফোন , ট্যাব সহ আকর্ষনীয় পুরষ্কার।
বিস্তারিত জানতে ফরমটি পূরণ করে ফেলুন

ওয়েডিং প্লানার: 01953336332 (WhatsApp)

গিফ্ট! গিফট! গিফট!

হুমায়রাতে শপিং করে জিতে নিন, ফ্রি এয়ার টিকেট 🎟️, বাফেট ডিনার 🍽️, স্মার্টফোন , ট্যাব সহ আকর্ষনীয় পুরষ্কার।

ফরমটি পূরণ করে ফেলুন; আমাদের কনসালটেন্ট আপনাকে কলব্যাক করবে 😊 

Humayra Tours & Travels

প্রিয় সম্মানিত গ্রাহক, আপনি ফরম পূরণের কিছুক্ষন পর, আমাদের একজন প্রতিনিধি আপনার সাথে যোগাযোগ করবে।

যোগাযোগ: 01953336332, 01953311132 (WhatsApp)

Humayra

প্রিয় সম্মানিত গ্রাহক, আপনি ফরম পূরণের কিছুক্ষন পর, আমাদের একজন প্রতিনিধি আপনার সাথে যোগাযোগ করবে।

ওয়েডিং প্লানার: 01953336332, 01953311132 (WhatsApp)