বিয়ের পূর্বের প্রতিটি আনুষ্ঠানিকতা বেশ গুরুত্বপূর্ণ। বরের পরিবার হক কিংবা কনের পরিবার প্রত্যেকের কাছেই বিয়ের পূর্বের এই আনুষ্ঠানিকতা বেশ গুরুত্বপূর্ণ। অধিকাংশ সময় এসব আনুষ্ঠানিকতা পূরণে কমিউনিটি সেন্টার একটি বিরাট ব্যাপার হয়ে দাড়ায়। যদিও বাংলাদেশে অসংখ্য কমিউনিটি সেন্টার রয়েছে। তবে মূল বিপত্তি দেখা দেয় এত সব কমিউনিটি সেন্টার থেকে সঠিক কমিউনিটি সেন্টার নির্বাচন করা নিয়ে।

কমিউনিটি সেন্টার বুকিং

আর তাই আজকে আমরা আলোচনা করবো সঠিক কমিউনিটি সেন্টার নির্বাচনের ক্ষেত্রে কোন কোন বিষয়গুলো মাথায় রাখতে হয়। এক্ষেত্রে ৩টি বিষয় অধিক গুরুত্বপূর্ণ।

১. মূল্য ও সক্ষমতা

কমপক্ষে ছয় সপ্তাহ আগে কমিউনিটি সেন্টার বুক করে রাখা জরুরি। এক্ষেত্রে আরও সময় এবং মাসের দিকে খেয়াল রাখতে হবে। বছরের কিছু সময় থাকে যখন বিয়ে এবং বিভিন্ন অনুষ্ঠানের কারণে ভাল কমিউনিটি সেন্টার গুলো পাওয়া যায় না। আর তাই এসব ভাল কমিউনিটি সেন্টার পেতে হলে অনেক আগে থেকে অগ্রিম বুক করে রাখা জরুরি।

আর যেই সময় কমিউনিটি সেন্টার বুক করেন না কেন; আপনাকে বেশ কিছু বিষয় আগে থেকে জেনে রাখতে হবে যথা:

  • অতিরিক্ত কোন সুবিধা আছে কিনা এবং এর জন্য কোন চার্জ আছে কিনা?
  • অতিরিক্ত ঘন্টা জন্য কোন অতিরিক্ত চার্জ আছে কিনা?
  • যদি কোন ধরনের জরুরী অবস্থা ঘটে, সেক্ষেত্রে তাদের সক্ষমতা কেমন?

এই সব গুরুত্বপূর্ণ প্রশ্ন বুকিং করার আগে কমিউনিটি সেন্টারের মালিকের কাছ থেকে জিজ্ঞাসা করে নিতে হবে।

২. পেমেন্ট

যখন আপনি বিবাহের হল বুক করবেন, তখন আপনাকে কীভাবে অর্থ জমা দিতে হবে তা জিজ্ঞাসা করুন; কিস্তিতে নাকি একবারে অগ্রিম পেমেন্ট করতে হবে অথবা অন্য কোন বিকল্প যা আপনার জন্য উপকারী! তবে এছাড়া আরও কিছু বিষয় আপনাকে জানতে হবে যথা:

  • তারা কিভাবে পেমেন্ট নেয় ব্যাংক নাকি নগদ?
  • কোন চুক্তি পত্র আছে কিনা?
  • সার্ভিস চার্জ, ট্যাক্স, ফি বা কোনো অতিরিক্ত চার্জ আছে কিনা?
  • বাতিলকরণ নীতি গুলো কি কি?

এসব প্রশ্ন অবশ্যই করতে হবে। এসব প্রশ্ন আপনাকে পরবর্তীতে ঝামেলা থেকে রক্ষা করবে।

৩. কর্মী সংখ্যা

আপনি বিবাহের জন্য যে কমিউনিটি সেন্টার বুক করছেন সেখানে শুধু মালিক সেবা প্রদান করে না। বরং আসল সেবা কর্মীরাই প্রদান করে। কমিউনিটি সেন্টারের কর্মীদের আপনি ব্যবহার করতে পারবেন কিনা। আর যদি ব্যবহার করা যায় বা সেবা দেয় তবে অতিরিক্ত খরচ দিতে হবে কিনা বা সব খরচ বুকিং খরচে অন্তর্ভুক্ত কিনা।

সর্বপোরি অপ্রয়োজনীয় মনে হলেও সকল সন্দেহ এবং উদ্বেগ দূর করার জন্য প্রশ্ন করে নিন।

শেষ কথা

এসব প্রশ্নের উত্তর খোঁজার মধ্যমে সহজেই ভাল মানের কমিউনিটি সেন্টার খোঁজা সহজ হবে। আর আপনি চাইলে আমাদের সাহায্য নিতে পারেন কেননা humayra.com.bd বিয়ের সকল আয়োজন করে দিতে সদা প্রস্তুত। আমাদের রয়েছে ৬ বছরের অভিজ্ঞতা এবং ১০০ এর বেশী ভ্যারিফাইড কমিউনিটি সেন্টার।